• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০১:০৩ অপরাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

ডোমারে অবৈধ পাগলীমারহাট উচ্ছেদ আদালতের আদেশ উপেক্ষিত

নীলফামারী প্রতিনিধি: নীলফামারীর ডোমারে উপজেলা প্রশাসনের সহযোগীতায় চলছে পাগলীমা’র হাট নামের একটি অবৈধ মৌসুমী হাট। এ হাটের উপার্জিত অর্থ ভাগবাটোয়ারা করছেন “আগুন খাওয়া পাটি” নামের এলাকার প্রতিষ্ঠিত একটি সন্ত্রাসী বাহিনী। আর তাদের পৃষ্টপোষকতা করছেন প্রশাসন ও সরকার দলীয় একটি প্রভাবশালী মহল।

অন্যের ব্যাক্তি মালিকানাধীন জমিতে জোর করে ওই হাটটি স্থাপনে আদালতের নিষেধাজ্ঞা রয়েছে। এছাড়া স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়, স্থানীয় সরকার বিভাগের প্রশাসন-২ শাখা’র সিনিয়র সহকারী সচিব মুহাম্মদ ইকবাল হুসাইন স্বাক্ষরিত স্বারক নং-৪৬.০৪১.০৩০.০১.০০.০০২.২০১৬-২৩০ নং আদেশে ওই অবৈধ হাটটি বন্ধের জন্য স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেয়া হয়। অবৈধ ওই হাট বন্ধের মন্ত্রানলয়ের আদেশ দীর্ঘদিন ধরে উপেক্ষিত রয়েছে ডোমার উপজেলা প্রশাসনের কাছে। মন্ত্রনালয় ও আদালতের নির্দেশকে বৃন্ধাঙ্গুলি দেখিয়ে ডোমার উপজেলা প্রশাসনের সহায়তায় চলছে সেই অবৈধ হাট। জানা যায়, ডোমার উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট ওই অবৈধ মরিচের হাট উচ্ছেদের জন্য আবেদন করেন তৌহিদুল ইসলাম সালাম নামের জমির মালিক।

অভিযোগে জানা যায়, জেলার ডোমার উপজেলার পাঙ্গামটুকপুর ইউনিয়নের মুসার মোড় নামক স্থানে পাগলীমার হাট নামে একটি মৌসুমী মরিচ বেচা কেনার হাট স্থাপন করে অবৈধভাবে টোল আদায় করা হচ্ছে। আবেদনকারী জীবিকার তাগিদে ঢাকায় অবস্থান করার সুযোগে ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি দুলাল হোসেন ও তার ভাই ইউপি সদস্য দেলোয়ার হোসেন তার ব্যাক্তি মালিকানাধীন জমির উপর জোরপূর্বক ঘর উত্তোলন করে সেখানে একটি কথিত হাট বসিয়ে ফায়দা লুটছে। জমির মালিক বাধা দিতে গেলে তারা পেশী শক্তির জোর দেখিয়ে হাট পরিচালনা করে আসছে। এ অবস্থায় জমির মালিক আদালতের আশ্রয় নিয়ে দুটি মামলা মামলা দায়ের করে। মামলা নং অন্য ২৭/১১ ও ২৮/১১। এ মামলা দায়েরের পর আদালত উক্ত জমির উপর হাট স্থাপনের উপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারী করে। আদালতের নিষেধাজ্ঞা থাকার পরও জোরপূর্বক এ হাট বসিয়ে টোল আদায় করে কথিত হাট কমিটির লোকজন নিজেরাই তা ভোগ করছে। যার কোন অংশ সরকারী কোষাগারে জমা হচ্ছে না। আদালতের নিষেধাজ্ঞার বিষয়টি বিবেচনা করে জমির মালিক হাট বন্ধের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট অভিযোগ দায়ের করে। এরপরেও উপজেলা প্রশাসন হাটটি বন্ধ না করে উল্টো আদালত ও মন্ত্রনালয়ের নির্দেশকে উপেক্ষা করে উপজেলা ভুমি অফিসের সার্ভেয়ার কে দিয়ে একাধিকবার ওই হাটের ব্যাক্তি মালিকানাধীন জমি মাপজোখ করে ফায়দা হাসিল করছেন। এ নিয়ে জনমনে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে। প্রশ্ন উঠেছে আদালত, মন্ত্রনালয় নাকি উপজেলা নির্বাহী অফিসার বেশী ক্ষমতাশালী। কারর স্বার্থে নাকি ব্যাক্তিস্বার্থে ডোমার উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা উর্ধŸতন কতৃপক্ষের নির্দেশ অমান্য করছেন।

এ ব্যাপারে হাট কমিটির সভাপতি দুলাল হোসেন সাংবাদিকদের জানান, পাগলীমার হাট নামে আমরা একটি হাট স্থাপনের চেষ্টা চালিয়ে যাচ্ছি তবে এ জন্য জমির ব্যবস্থা করা হচ্ছে।

এ ব্যাপারে ডোমার উপজেলা ভুমি অফিসের সার্ভেয়ার উজ্জল কুমার জানান, তিনি উপরওয়ালার নির্দেশে জমি মাপতে গেছেন মাত্র।

এ ব্যাপারে ডোমার উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিহা সুলতানা’র সাথে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি নিয়মিত অফিসে না আসায় ও বাসা হতে অফিস করায় এবং সরকারী ফোন রিসিভ না করায় তাকে পাওয়া না যাওয়ায় তার বক্তব্য জানা যায় নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ